ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর দ্বি-বার্ষিক সাধারণ সভায়  

মানবাধিকার ও গণতন্ত্রের পক্ষে এবং স্বৈরশাসনের বিরুদ্ধে কলম ধরাই সাংবাদিকদের কাজ -বিএফইউজে সভাপতি

নিজস্ব প্রতিবেদক :: বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে সভাপতি এম আব্দুল্লাহ বলেছেন, মানবাধিকার ও গণতন্ত্রের পক্ষে এবং স্বৈরশাসনের বিরুদ্ধে কলম ধরাই সাংবাদিকদের কাজ। যোগে যোগে সাংবাদিকরা এব্যাপারে বলিষ্ঠ ভূমিকা পালন করছেন।

তাঁর মতে, বর্তমানে দেশে একটি জুলুমবাজ ও অনির্বাচিত কর্তৃত্ববাদী সরকার জাতির উপর জেঁকে বসে আছে।

এম আব্দুল্লাহ বৃহস্পতিবার দুপুরে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর দ্বি-বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকালে সারাবিশ্বে বিবর্ণ বাংলাদেশের চেহারা ফুটে উঠেছে। দেশের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী মৃত্যু পথযাত্রী বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ না দেয়া জঘন্যতম মানবাধিকার লঙ্ঘন। এই অপরাধের জন্য আইনমন্ত্রীর বিরুদ্ধে হত্যা মামলা হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, সাংবাদিকসহ দেশের মানুষ কোথাও আজ নিরাপদ নয়। কে কখন গুম খুন হয়ে যেতে পারে এই ভয়ে দেশের মানুষ ভীতসন্ত্রস্ত।

সাংবাদিক নেতা এম আব্দুল্লাহ বলেন, গত ১২ বছরে ৫০ জন সাংবাদিকে হত্যা করা হয়েছে। শত শত নিরীহ লোকজনকে গুম খুন করা হয়েছে।

কক্সবাজারের দুইজনসহ সারাদেশে করোনা মহামারিতে মৃত্যু বরণ করা ৬৭ জন সাংবাদিককে তিনি স্মরণ করেন।

তিনি বলেন, সারাদেশে এখন এক বর্বর শাসন চলছে।

সারাদেশে সাংবাদিক নির্যাতনের বর্বরতা চলে আসছে।

তিনি কক্সবাজারের ফরিদুল মোস্তফা ও ইমাম খাইরের কথা স্মরণ করে নির্যাতনকারীদের বিচার দাবি করেন।

তিনি বলেন, গতকালও চকরিয়ায় একজন সাংবাদিককে ইউএনও অফিসে ডেকে নিয়ে নির্মমভাবে মারধর করা হয়েছে। আমলারা এই দুঃসাহস পেয়েছে দেশে অনির্বাচিত সরকার বিরাজ করার কারণে।

সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীকে জেলখানায় নির্যাতনের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করেন। অথচ এই সাংবাদিক নেতা সারাজীবন সাংবাদিকদের কল্যাণে কাজ করেছেন। নির্বাচিত সরকার থাকলে এসব অভিযোগ সেখানে করা যেত। একটা প্রতিকারও পাওয়া যেত।

তিনি বলেন, প্রতিদিন কত চোর ডাকাতের জামিন হচ্ছে। অথচ এখনো রুহুল আমিন গাজীর জামিন নিয়ে টালবাহানা করা হচ্ছে।

কক্সবাজার শহরের অভিজাত একটি হোটেলে সকাল ১০টায় সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর উদ্বোধনী অধিবেশনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে মহাসচিব নুরুল আমিন রোকন।

সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার-জেইউসি সভাপতি মমতাজ উদ্দীন বাহারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ সভায় আরও বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক এসএম আমিনুল হক চৌধুরী, মুহম্মদ নূরুল ইসলাম, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জিএএম আশেক উল্লাহ, ইসলামী ব্যাংক কক্সবাজার শাখার ব্যবস্থাপক জামাল উদ্দিন, শামসুল হক শারেক, রুহুল কাদের বাবুল, মোহাম্মদ হাসিম, সাবেক সাধারণ সম্পাদক হাসানুর রশীদ, যুগ্ম সম্পাদক হুমায়ুন সিকদার, সাংগঠনিক সম্পাদক সরওয়ার আলম, আবদুল্লাহ নয়ন, আজাদ মনসুর, আবদুর রহমান, ইমাম খাইর, নুরুল হক চকোরী প্রমূখ।

পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর সাধারণ সম্পাদক আনছার হোসেন। সভায় আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন কোষাধ্যক্ষ ছৈয়দ আলম।

 

পাঠকের মতামত: